রাবিতে ভর্তি পরীক্ষার প্রথম পর্যায়ের চুড়ান্ত আবেদনকারী নির্বাচন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রথমবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে। প্রাথমিক আবেদনকারীর মধ্য হতে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন করা হবে। 

সোমবার সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই ফলাফল সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক ভর্তি পরীক্ষা ২০২০-২১ এর জন্য প্রাথমিক আবেদনকারীর মধ্য হতে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়। প্রথম পর্যায়ে প্রতিটি ইউনিটের বিভিন্ন শাখায় (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা) চূড়ান্ত আবেদনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আবেদনকারী নির্বাচনে ব্যবহৃত জিপিএ (এইচএসসি/সমমান) নির্ধারণ করা হয়েছে।

তবে একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে। আর বি’, ইউনিটের বাণিজ্য শাখার সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন। 

প্রথম পর্যায়ে চূড়ান্ত আবেদনকারীর ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ-
এ’ ইউনিটে চূড়ান্ত আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৫, মানবিক বিভাগের ৪.৪৩ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ৪.৯২ থাকবে হবে।

বি’ ইউনিটের আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৫, মানবিক বিভাগের ৪.৫০ এবং বাণিজ্য শাখায় প্রাথমিক আবেদনকারীর সবাই চূড়ান্ত আবেদন করতে পারবে।

সি’ ইউনিটে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৫, মানবিক বিভাগের জিপিএ-৫ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জিপিএ-৪.৯২ থাকতে হবে।

প্রথম পর্যায়ের চুড়ান্ত আবেদনকারীর ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ

UnitScienceHumanitiesBusiness Studies
A5.004.434.92
B5.004.50
C5.005.004.92

বিজ্ঞপ্তি থেকে আরও জানা যায়, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যেকোন পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোন সুযোগ থাকবে না।

তিনটি পর্যায়ে আবেদনের সময়সূচি

প্রথম পর্যায়ে আবেদন চলবে ২৩মার্চ দুপুর ১২টা থেকে ২৭ মার্চ বিকাল ৩টা পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে ২৭মার্চ রাত ৮টা থেকে ২৯মার্চ সন্ধ্যা ৬টা পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ে আবেদন চলবে ২৯মার্চ রাত ১০টা থেকে ৩১মার্চ রাত ১২টা পর্যন্ত।

প্রসঙ্গত, রাবির ভর্তি পরীক্ষা এবারে তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবে। তিন ইউনিট মিলে প্রাথমিক আবেদনে উত্তীর্ণ ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী চূড়ান্ত আবেদন করার সুযোগ পাবে। চূড়ান্ত আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০০ টাকা (মোবাইল ফোন অপারেটর সার্ভিস চার্জসহ)।

অনলাইনে চূড়ান্ত আবেদনের নির্দেশিকা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *