রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি আবেদনের বিজ্ঞপ্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয়

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি আবেদনের বিজ্ঞপ্তি

১। (ক) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন আহ্বান করা যাচ্ছে। আবেদনকারীকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.ru.ac.bd এ প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে। ০৭-০৩-২০২১ (দুপুর ১২টা) থেকে ১৮-০৩-২০২১ তারিখ (রাত ১২টা) পর্যন্ত প্রাথমিক আবেদন করা যাবে।

(খ) প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচ.এস.সি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৪৫০০০ (পঁয়তাল্লিশ হাজার) আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। চূড়ান্ত আবেদনের সময়সীমা: ২৩-০৩-২০২১ (দুপুর ১২টা) থেকে ৩১-০৩-২০২১ তারিখ (রাত ১২টা) পর্যন্ত।

(গ) আবেদনকারীকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষার তারিখ যথাসময়ে প্রকাশিত হবে। তিন শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে : (১) সকাল ৯:৩০ থেকে সকাল ১০:৩০ মিনিট পর্যন্ত । (২) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এবং (৩) বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

ভর্তির আবেদনের যোগ্যতা:

(I) ২০২০ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ(প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষে ] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কেবল বিএফএ(প্রাক) ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহণযোগ্য হবে, তবে তাদের মার্কশিট/সাটিফিকেট থাকতে হবে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতাধীন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করতে পারবে তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

(ii)

মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ)ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।
বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ)ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।
বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ)ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।
জিসিই O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্ততঃ ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয়লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে। Oলেভেল, A লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রেইংরেজিতে অনুবাদ করা হবে। ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে তার Application ID ও মোবাইলনম্বর উল্লেখসহ ৩১-০৩-২০২১ তারিখের মধ্যে অবশ্যই ইমেইল ([email protected]) -এর মাধ্যমেজানাতে হবে।

মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০২০ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা A, B ও C তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

১০০ নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় হবে ১ ঘন্টা । ভর্তি পরীক্ষায় প্রতিটি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। পরীক্ষায় নেগেটিভ মার্কিং প্রযোজ্য হবে। ৫টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৪০। এছাড়া ইউনিট/ বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্ত প্রযোজ্য হবে। অনলাইনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বিশেষ কোটার প্রার্থীদের আবেদন করতে হবে।

ইউনিট/ বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্ত, অনলাইনে আবেদন পদ্ধতি, ভর্তি পরীক্ষার রুটিন ও প্রয়োজনীয় তথ্যাবলী যথাসময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট http://admission.ru.ac.bd এ প্রকাশিত হবে।

পরীক্ষার হলে কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস যেমন- মোবাইল ফোন, ক্যালকুলেটর, হেডফোন, মেমোরিযুক্ত ঘড়ি ইত্যাদি সঙ্গে আনা যাবে না।

৩। বিভিন্ন ইউনিটে প্রদেয় ফি:

এক বা একাধিক ইউনিটে প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। যারা ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবে কেবলমাত্র তারাই নির্ধারিত ইউনিটের ফি জমা দিবে।

ইউনিটবিভাগসমূহ / ইনস্টিটিউটঅনলাইনে চূড়ান্ত আবেদন ফি(১০% সার্ভিস চার্জসহ)
ইউনিটর A  (মানবিক):কলা অনুষদ;আইন অনুষদ;সামাজিক বিজ্ঞান অনুষদ;চারুকলা অনুষদ এবংশিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট।কলা অনুষদ :(১) দর্শন (২) ইতিহাস (৩) ইংরেজি (৪) বাংলা (৫) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (৬) আরবী (৭) ইসলামিক স্টাডিজ (৮) নাট্যকলা (৯) সঙ্গীত (১০) ফারসি ভাষা ও সাহিত্য (১১) সংস্কৃত এবং (১২) উর্দূ বিভাগ।আইন অনুষদ:(১) আইন এবং (২) আইন ও ভূমি প্রশাসন বিভাগসামাজিক বিজ্ঞান অনুষদ:(১) অর্থনীতি (২) রাষ্ট্রবিজ্ঞান (৩) সমাজকর্ম (৪) সমাজবিজ্ঞান, (৫)গণযোগাযোগ ও সাংবাদিকতা (৬) ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট (৭) লোক প্রশাসন (৮) নৃবিজ্ঞান (৯) ফোকলোর এবং (১০) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ।চারুকলা অনুষদ:(১) চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র (২) মৃৎশিল্প ও ভাস্কর্য এবং(৩) গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগ।ইনস্টিটিউট:শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট   ১০০০ +১০০ = ১১০০ টাকা 
ইউনিট B (বাণিজ্য):বিজনেস স্টাডিজ অনুষদএবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটবিজনেস স্টাডিজ অনুষদ:(১) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা (২) ম্যানেজমেন্ট স্টাডিজ (৩) মার্কেটিং (৪) ফাইন্যান্স (৫) ব্যাংকিংও ইনস্যুরেন্স এবং (৬) ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ।ইনস্টিটিউট:ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট ১০০০ +১০০ = ১১০০ টাকা 
ইউনিট C (বিজ্ঞান):বিজ্ঞান অনুষদ;জীববিজ্ঞান অনুষদ;কৃষি অনুষদ;প্রকৌশল অনুষদ;ভূ-বিজ্ঞান অনুষদ;ফিশারীজ অনুষদ এবংভেটেরিনারী এন্ড এনিমেলসায়েন্সেস অনুষদ।বিজ্ঞান অনুষদ:(১) গণিত (২) পদার্থবিজ্ঞান (৩) রসায়ন (৪) পরিসংখ্যান (৫) প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান (৬) ফার্মেসী (৭) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট (৮) ফলিত গণিত এবং (৯) শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ।জীববিজ্ঞান অনুষদ:(১) মনোবিজ্ঞান (২) উদ্ভিদবিজ্ঞান (৩) প্রাণিবিদ্যা (৪) জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি (৫) চিকিৎসা মনোবিজ্ঞান এবং (৬) মাইক্রোবায়োলজি বিভাগ।কৃষি অনুষদ:(১) এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন এবং(২) ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগ।প্রকৌশল অনুষদ:(১) ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল(২) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং(৩) ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং(৪) ম্যাটেরিয়াল্স সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এবং(৫) ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ।ভূ-বিজ্ঞান অনুষদ:(১) ভূগোল ও পরিবেশবিদ্যা এবং (২) ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগফিশারীজ অনুষদ:ফিশারীজ বিভাগভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ:ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ   ১০০০ +১০০ = ১১০০ টাকা 

ভর্তি পরীক্ষার রুটিন

ভর্তি পরীক্ষার তারিখইউনিটসকাল ৯:৩০ থেকে ১০:৩০দুপুর ১২টা থেকে ১টাবিকেল ৩টা থেকে ৪টা
১৪-০৬-২০২১সোমবারইউনিট C (বিজ্ঞান)গ্রুপ ১গ্রুপ ২গ্রুপ ৩
১৫-০৬-২০২১মঙ্গলবারইউনিট A (মানবিক)গ্রুপ ১গ্রুপ ২গ্রুপ ৩
১৬-০৬-২০২১বুধবারইউনিট B (বাণিজ্য)গ্রুপ ১গ্রুপ ২গ্রুপ ৩

ভর্তি পরীক্ষায় বিভিন্ন ইউনিট/বিভাগ/ইনস্টিটিউট এর শর্তসমূহ নিম্নরূপ:

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১মবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষায় ইউনিট A (কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) এর শর্তসমূহ নিম্নরূপ:

পরীক্ষার ধরণ : MCQপরীক্ষার সময়: ১ ঘন্টাপ্রশ্ন সংখ্যা: ৮০পূর্ণমান: ১০০পাশ নম্বর: ৪০
সঙ্গীত; নাট্যকলা; চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র; মৃৎশিল্প ও ভাষ্কর্য এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগসমূহের ব্যবহারিক পরীক্ষার পূর্ণমান ১০০ব্যবহারিক পরীক্ষায় পাশনম্বর ৪০
A- ইউনিট (কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) এর MCQ প্রশ্নপত্রেক, খ, গ ৩টি অংশ থাকবে। পরীক্ষার মানবন্টন নিম্নরূপ:
অংশক. বাংলাখ. ইংরেজিগ. সাধারণ জ্ঞানমোটমানবন্টন ৩০ নম্বর৩০ নম্বর৪০ নম্বর১০০ নম্বর

প্রাথমিক আবেদন থেকে A- ইউনিটে ৪৫ হাজার (১৫,০০০+১৫,০০০+১৫,০০০) শিক্ষার্থী বাছাইয়ের ক্ষেত্রে ৬০% মানবিক শাখা হতে এবং ৪০%

মানবিক ব্যতিত অন্যান্য শাখা হতে নির্ধারণ করতে হবে।

A ইউনিটে (কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) ২০২০-২০২১

শিক্ষাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষার বিভাগীয় শর্তসমূহ নিম্নরূপ:

ক্রমবিভাগের নামপ্রশ্নের ধরন MCQপরীক্ষার বিষয়, মানবন্টন বিশেষ শর্তসমূহ
১.দর্শন বিভাগ যারা উচ্চ মাধ্যমিক পর্যায়ে ২০০ নম্বরের যুক্তিবিদ্যা পড়েছে তাদের জন্য বিভাগে ৪০% আসন বরাদ্দ থাকবে।
২.ইতিহাস বিভাগ যাদের উচ্চ মাধ্যমিক পর্যায়ে ইতিহাস (সাধারণ ইতিহাস) বিষয় ছিল তাদের জন্য ৪০টি আসন সংরক্ষিত থাকবে।
৩.ইংরেজি বিভাগ ইংরেজি বিভাগে ভর্তির ক্ষেত্রে MCQ পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্য হতে ইংরেজি অংশে (৩০ নম্বরের মধ্যে) প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে ১০০০ জন (তিন শিফ্ট মিলে) পরীক্ষার্থী নিয়ে ৫০ নম্বরের (Reading Comprehension 25, Essay-25) বিভাগের অধীনে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার পাশ নম্বর ২০। শুধুমাত্র লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই ইংরেজি বিভাগ মেধা তালিকা ও অপেক্ষমান তালিকা প্রস্তুত করবে।
৪.বাংলা বিভাগ প্রার্থীকে উচ্চ মাধ্যমিক/সমমান পর্যায়ে ২০০ নম্বরের বাংলা পড়ে আসতে হবে। মোট আসন সংখ্যার ৭৫% আসন উচ্চ মাধ্যমিকে মানবিক শাখার শিক্ষার্থীদের (সাধারণ শিক্ষাবোর্ড) এবং অবশিষ্ট ২৫% আসন মানবিক শাখা ব্যতিত অন্যান্য শাখার শিক্ষার্থীদের (সাধারণ ও অন্যান্য শিক্ষাবোর্ড হতে উত্তীর্ণ) জন্য সংরক্ষিত। বাংলাবিভাগে ভর্তির MCQ ক্ষেত্রে পরীক্ষায় বাংলা অংশে ৩০-এর মধ্যে ১২ নম্বর পেতে হবে।
 ৫. ইসলামেরইতিহাস ওসংস্কৃতি বিভাগ  ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের পৃথক কোন শর্ত নাই।
৬.আরবী বিভাগ আরবী বিভাগের মোট আসনের ৯৫% দাখিল/আলিম পাশ অথবা দাখিলসহ এইচ.এস.সি পাশ ছাত্র/ছাত্রীদের জন্য সংরক্ষিত থাকবে।
৭.ইসলামিক স্টাডিজ ইসলামিক স্টাডিজ বিভাগের মোট ভর্তির জন্য ৯০% এইচ.এস.সি/ সমমান পরীক্ষায় যাদের ইসলাম শিক্ষা অথবা আরবী বিষয় ছিল ও ১০% সাধারণ ছাত্র/ছাত্রীদের ভর্তির সুপারিশ করছে।
৮.সঙ্গীত বিভাগ সঙ্গীত বিভাগে ভর্তির ক্ষেত্রে MCQ পরীক্ষায় পাশ নম্বর হবে ৪০। MCQ পরীক্ষায় ৪০ নম্বর প্রাপ্ত/শিক্ষাথীদের জন্য ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা হবে, যার পাশ নম্বর হবে ৪০। MCQ পরীক্ষার ফলাফল প্রকাশের ৩য় দিন থেকে ৭ম দিনের মধ্যে উক্ত বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। MCQ ও ব্যবহারিক পরীক্ষায় প্রাপ্ত যৌথ নম্বরের ভিত্তিতে এ বিভাগের মেধা তালিকা প্রস্তুত করা হবে।
৯.নাট্যকলা বিভাগ নাট্যকলা বিভাগে ভর্তির ক্ষেত্রে MCQ পরীক্ষায় পাশ নম্বর হবে ৪০। MCQ পরীক্ষায় ৪০ নম্বর প্রাপ্ত ছাত্র/ছাত্রীদের জন্য ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে, যার পাশ নম্বর ৪০। MCQ এবং ব্যবহারিক পরীক্ষায় প্রাপ্ত যৌথ নম্বরের ভিত্তিতে চূড়ান্ত মেধা তালিকা প্রস্তত করা হবে। MCQ পরীক্ষার প্রাথমিক ফল প্রকাশের ৩য় দিন থেকে ৭ম দিন পর্যন্ত নাট্যকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। একটি গ্রুপ থেকে আসন শূন্য থাকলে অন্য গ্রুপ থেকে তা পূরণ করা হবে। ব্যবহারিক পরীক্ষায় যেসব বিষয় বিবেচনা হবে তা হলো: অভিনয়, সঙ্গীত, বাদ্য, নৃত্য, আবৃত্তি, নাটক ও শিল্পকলা বিষয়ক ব্যবহারিক জ্ঞান। নাট্যকলা বিভাগে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের OMR সিটে অবশ্যই নাট্যকলা বিষয়ক বৃত্তটি পুরণ করতে হবে। উল্লেখ্য যে, উক্ত সিদ্ধান্তটি ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তিতে প্রকাশের নিমিত্তে অনুরোধ করা হলো।
১০.ফারসি ভাষা ওসাহিত্য বিভাগ ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ সম্মান শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তির ক্ষেত্রে যে সকল শিক্ষার্থী এস.এস.সি/সমমান অথবা এইচ.এস.সি/ সমমান পরীক্ষায় ২০০ (দুইশত) নম্বরের ফারসি অথবা আরবী পড়েছে তাদের মধ্য থেকে মোট আসনের ৫০% ছাত্র-ছাত্রী এবং অবশিষ্ট ৫০% ছাত্র-ছাত্রী মেধা তালিকা থেকে ভর্তির জন্য বিভাগীয় একাডেমিক কমিটির অদ্যকার এই সভায় সুপারিশ করা হয়। এক্ষেত্রেকোন আসন শুন্য থাকলে তা যে কোন অংশ থেকে পূরণ করা হবে।
১১.উর্দু বিভাগ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষায় বিভাগীয় শর্তাবলী : এস.এস.সি./সমমান অথবা এইচ.এস.সি./সমমান পরীক্ষায় যারা উর্দু/আরবী/ফারসি/হিন্দি পড়েছে, তাদের জন্য উর্দু বিভাগের মোটআসনের ২৫% সংরক্ষিত থাকবে। উল্লেখ্য যে, যদি সংরক্ষিত আসনের বিপরীতে উপযুক্ত প্রার্থী না পাওয়া যায়, তবে সাধারণ নিয়মে বিভাগের আসন পূরণ করা হবে।
১২.সংস্কৃত বিভাগ সংস্কৃত বিভাগের পৃথক কোন শর্ত নাই।
১৩.চিত্রকলা,প্রাচ্যকলা ওছাপচিত্র বিভাগ চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগে MCQ পরীক্ষায় পাশ নম্বর হবে ৪০। ব্যবহারিক পরীক্ষায় ১০০ এর মধ্যে ৪০ নম্বর পেলে পাশ বলে গন্য হবে। শুধুমাত্র ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাক্রম ও নির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী ভর্তি করা হবে, এখানে উল্লেখ্য পূর্বের কোন ফলাফল যুক্ত হবে না।
১৪.মৃৎশিল্প ওভাস্কর্য বিভাগ মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগে MCQ পরীক্ষায় পাশ নম্বর হবে ৪০। MCQ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা হবে, যার পাশ নম্বর হবে ৪০। ব্যবহারিক পরীক্ষা সরাসরি মডেল (লাইভ) ড্রইং করতে হবে। MCQ পরীক্ষার ফলাফল প্রকাশের ৩য় দিন থেকে ৭ম দিনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুধুমাত্র ব্যবহারিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা প্রস্তুত করা হবে।
 ১৫. গ্রাফিক ডিজাইন,কারুশিল্প ওশিল্পকলারইতিহাস বিভাগ গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগে MCQ পরীক্ষায় পাশ নম্বর হবে ৪০। MCQ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা হবে, যার পাশ নম্বর হবে ৪০। MCQ পরীক্ষার ফলাফল প্রকাশের ৩য় দিন থেকে ৭ম দিনের মধ্যে এ বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষায় প্রাপ্ত গড় নম্বরের ভিত্তিতে এ বিভাগের মেধা তালিকা প্রস্তুত করা হবে।
১৬.আইন বিভাগ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এল.এল.বি প্রথম বর্ষ (সম্মান) শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তির জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত ভর্তি পরীক্ষায় MCQ আইন অংশে ইংরেজিতে ন্যূনতম যোগ্যতাসূচক ৪০% নম্বর পেতে হবে।
১৭.আইন ও ভূমিপ্রশাসন পরীক্ষার্থীর MCQ পরীক্ষার পূর্ণমান ১০০ ও পাশ নম্বর ৪০। MCQ এর ইংরেজি অংশের নির্ধারিত নম্বরের কমপক্ষে ৪০% নম্বর পেতে হবে।
১৮.অর্থনীতি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক পর্যায়ে গণিত ২০০ নম্বরের/ অর্থনীতি ২০০ নম্বরের পঠিত হতে হবে এবং কমপক্ষে “A-” (A Minus) গ্রেড থাকতে হবে।
১৯.রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পৃথক কোন শর্ত নাই।
২০.সমাজকর্ম মোট আসন সংখ্যার ৭০% আসন উচ্চ মাধ্যমিকে মানবিক শাখার শিক্ষার্থী এবং অবশিষ্ট ৩০% আসন মানবিক শাখা ব্যতিত অন্যান্য শাখার শিক্ষার্থীদের (বিজ্ঞান ও বাণিজ্য শাখা হতে উত্তীর্ণ) জন্য সংরক্ষিত থাকবে।
২১.সমাজবিজ্ঞান বিভাগের পৃথক কোন শর্ত নাই।
২২.গণযোগাযোগ ওসাংবাদিকতা বিভাগের পৃথক কোন শর্ত নাই।
২৩.ইনফরমেশনসায়েন্স এন্ডলাইব্রেরীম্যানেজমেন্ট বিভাগের পৃথক কোন শর্ত নাই।
২৪.লোক প্রশাসন বিভাগের পৃথক কোন শর্ত নাই।
২৫.নৃবিজ্ঞান ইংরেজীতে যোগ্যতাসূচক ৪০% নম্বর পেতে হবে। মোট আসন সংখ্যার ৬০% আসন উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের, ৩০% আসন উচ্চ মাধ্যমিকে মানবিক শাখার শিক্ষার্থীদের এবং ১০% আসন উচ্চ মাধ্যমিকে বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে।
২৬.ফোকলোর বিভাগের পৃথক কোন শর্ত নাই।
২৭.আন্তর্জাতিকসম্পর্ক উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ইতিহাস, অর্থনীতি, সমাজবিজ্ঞান ও ভূগোল বিষয় যারা অধ্যয়ন করেছে তাদের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ১ম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার থাকবে এবং কোনক্রমেই তাদের সংখ্যা মোট আসন সংখ্যা ২০% এর কম হবে না।
২৮.শিক্ষা ও গবেষণাইনস্টিটিউট ইংরেজীতে যোগ্যতাসূচক ৪০% নম্বর পেতে হবে। মোট আসনের ২০টি উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখা, ১৫টি উচ্চ মাধ্যমিকে মানবিক শাখা এবং ১৫টি উচ্চ মাধ্যমিকে বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে।

B ইউনিট এর অধীন বিভাগ/ইনস্টিটিউট এর শর্তসমূহ:

২০২০-২০২১ শিক্ষাবর্ষে নিম্নলিখিত শর্তসমূহে বিবিএ প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার কার্যক্রম সম্পন্ন করা হবে:

শর্তসমূহ:

১। বাণিজ্য ও অ-বাণিজ্য (বিজ্ঞান ও মানবিক) উভয় গ্রুপের ছাত্র/ছাত্রীরা ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে।

২। বাণিজ্য ও অ-বাণিজ্য গ্রুপের ছাত্র/ছাত্রীদের নিম্নলিখিত বিষয়সমূহের উপর গঈছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায়

অংশগ্রহণ করতে হবে:

বাণিজ্য গ্রুপ (MCQ)অ-বাণিজ্য গ্রুপ (MCQ)
 বিষয়নম্বর বিষয়নম্বর
ক)বাংলা১০ক)বাংলা২০
খ)ইংরেজী২৫খ)ইংরেজী৩০
গ)ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা২৫গ)সাধারণ জ্ঞান২৫
ঘ)হিসাববিজ্ঞান২৫ঘ)আইসিটি২৫
ঙ)আইসিটি                 ১৫১৫             মোট১০০
             মোট১০০ 

প্রাথমিক আবেদনপত্র হতে B ইউনিটে ৪৫,০০০ (১৫,০০+১৫,০০০+১৫,০০০) পরীক্ষার্থী বাছাইয়ের ক্ষেত্রে ৬০% বাণিজ্য গ্রুপ হতে এবং ৪০% অ-বাণিজ্য গ্রুপ হতে নির্বাচন করা হবে।

৩) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)-তে ভর্তির জন্য ইংরেজীতে বাণিজ্য গ্রুপের পরীক্ষার্থীদের MCQ পরীক্ষায় ২৫ এর মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং অ-বাণিজ্য গ্রুপের পরীক্ষার্থীদের ৩০ এর মধ্যে ন্যূনতম ১২ নম্বর পেতে হবে।

৪) ই ইউনিটের অধীনস্থ বিভাগসমূহ ও আইবিএ এর আসনসংখ্যা নিম্নরূপ হবে:

বিভাগআসন সংখ্যা
বাণিজ্য গ্রুপবিজ্ঞান গ্রুপমানবিক গ্রুপমোট
ক)হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগ১০০০৭০৩১১০
খ)ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ৮৫১২০৩১০০
গ)মার্কেটিং বিভাগ৮৫২২০৩১১০
ঘ)ফাইন্যান্স বিভাগ৮৫১২০৩১০০
ঙ)ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগ৫০০৮০২৬০
চ)ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ২৫০৪০১৩০
ছ)ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)২৫২০০৫৫০
                    সর্বমোট৪৫৫৮৫২০৫৬০

৫) বিবিএ প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা ২০২০-২০২১-এর প্রাথমিক আবেদনপত্র জমা দেয়ার ক্ষেত্রে বাণিজ্য গ্রুপের ছাত্র/ছাত্রীদের রোল নম্বর শুরু হবে B-10001  হতে এবং অ-বাণিজ্য গ্রুপের ছাত্র/ছাত্রীদের রোল নম্বর শুরু হবে B-50001   হতে।

৬) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বিবিএ প্রথমবর্ষ ভর্তি পরীক্ষায় (B ইউনিট) উচ্চ মাধ্যমিক পর্যায়ের কেবল মাত্র নিম্নলিখিত গ্রুপের/বিষয়ের ছাত্র/ছাত্রীরা অ-বাণিজ্য গ্রুপে ভর্তির জন্য আবেদনপত্র জমা এবং পরীক্ষা দেয়ার যোগ্য বলে বিবেচিত হবে:

Science, Humanities, Agro Machineries, Electrical Works and Maintenance, Electronic Control, Machine Tools Operations and Maintenance, General (MAD), Islamic Studies, Welding and Fabrication.

২০২০-২০২১ শিক্ষা বর্ষে ১ম বর্ষ স্নাতক স্নাতক (সম্মান) ঈ ইউনিটের

বিষয় ভিত্তিক পরীক্ষার মান বন্টন ও শর্তাবলী:

ইউনিট বিভাগপ্রশ্নের ধরনপরীক্ষার বিষয়, মান বন্টন বিশেষ শর্ত
ইউনিট C:১. গণিত২. পদার্থবিজ্ঞান৩. রসায়ন৪. পরিসংখ্যান৫. প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান৬. ফার্মেসী৭. পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যানরিসোর্স ডেভেলপমেন্ট৮. ফলিত গণিত৯. শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান১০.মনোবিজ্ঞান১১. উদ্ভিদ বিজ্ঞান১২.প্রাণিবিদ্যা১৩.জেনেটিক ইঞ্জি: এন্ডবায়োটেকনোলজি১৪.চিকিৎসা মনোবিজ্ঞান১৫.মাইক্রোবায়োলজি১৬.এগ্রোনোমী এন্ড.এগ্রি.এক্সটেনশন১৭.ক্রপ সায়েন্স এন্ডটেকনোলজি১৮.ফলিত রসায়ন ওরসায়ন প্রকৌশল১৯.কম্পিউটার সায়েন্স এন্ডইঞ্জিনিয়ারিং২০.ইনফরমেশন এন্ডকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং২১.ম্যাটেরিয়ালস্ সায়েন্স এন্ডইঞ্জিনিয়ারিং২২.ইলেকট্রিক্যাল এন্ডইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং২৩.ভূগোল ও পরিবেশবিদ্যা২৪.ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা২৫.ফিশারীজ২৬.ভেটেরিনারি এন্ড এনিমেলসায়েন্সেসMCQভর্তি পরীক্ষা দু’টি স্ট্রিম-এ অনুষ্ঠিত হবে:I) বিজ্ঞান স্ট্রিম (Science Stream):
 মান বন্টন:শাখাবিষয়প্রশ্নের সংখ্যানম্বরমোট নম্বর  ক(আবশ্যিক)পদার্থ২৫১.২৫৩১.২৫রসায়ন২৫৩১.২৫  খ(ঐচ্ছিক)আই.সি.টি.৫ ১.২৫৬.২৫গণিত/ জীববিদ্যা/জীববিদ্যা+গণিত২৫/২৫/১৩+১২৩১.২৫               মোট৮০ ১০০  
শর্তাবলী:-  Ø  যে সকল ভর্তিচ্ছু শিক্ষার্থী ক সহ খ শাখার জীববিদ্যা + গণিত বিষয়ে উত্তর দিবে তারা C- ইউনিটের সব বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে। Ø  যে সকল ভর্তিচ্ছু শিক্ষার্থী ক সহ খ শাখার গণিত বিষয়ে উত্তর দিবে তারা শুধুমাত্র C-ইউনিটের গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ফলিত গণিত, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা, ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা, মনোবিজ্ঞান, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে। Ø  যে সকল ভর্তিচ্ছু শিক্ষার্থী ক সহ খ শাখার জীববিদ্যা বিষয়ে উত্তর দিবে তারা শুধুমাত্র C-ইউনিটের ফার্মেসী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা, মনোবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, ভূ-তত্ত্ব  ও খনিবিদ্যা, জেনেটিক ইঞ্জি: এন্ড বায়োটেকনোলজি, চিকিৎসা মনোবিজ্ঞান, মাইক্রোবায়োলজি, এগ্রোনোমী এন্ড. এগ্রি.এক্সটেনশন, ফিশারীজ, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস, ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে। Ø  ভর্তি পরীক্ষায় ক (আবশ্যিক) শাখায় ন্যূনতম ২৫ নম্বরখ (ঐচ্ছিক) শাখায় ন্যূনতম ১০ নম্বর সহসর্বমোট ৪০ নম্বর না পেলে ভর্তি পরীক্ষায় অকৃতকার্য বলে বিবেচিত হবে। Ø  শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের বিজ্ঞান স্ট্রিম থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের OMR শীটে নির্ধারিত পছন্দের ঘরটি অবশ্যই পূরণ করতে হবে। অন্যথায় শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে না।
ii) বিজ্ঞান স্ট্রিম (Non-Science Stream): বিজ্ঞান ব্যতীত অন্যান্য শাখার প্রার্থীরা আবেদন করতে পারবে (যেমন- মানবিক, বাণিজ্য…………… ইত্যাদি)।মান বন্টন:শাখাবিষয়প্রশ্নের সংখ্যানম্বরমোট নম্বরকবাংলা২৫১.২৫৩১.২৫খইংরেজী২৫১.২৫৩১.২৫গসাধারণজ্ঞান/ভূগোল/মনোবিজ্ঞান৩০১.২৫৩৭.৫                  মোট৮০১০০ 
শর্তাবলী:-Ø  যারা অ-বিজ্ঞান স্ট্রিম-এ পরীক্ষা দিবে তারা শুধুমাত্র ভূগোল ও পরিবেশবিদ্যা, মনোবিজ্ঞান এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে। Ø  গ শাখার যারা ভূগোল বিষয়ে পরীক্ষা দিবে তারা শুধুমাত্র ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে, যারা মনোবিজ্ঞান বিষয়ে পরীক্ষা দিবে তারা শুধুমাত্র মনোবিজ্ঞান এবং যারা সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা দিবে তারা ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ, মনোবিজ্ঞান এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে। Ø  শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য বিজ্ঞান ও অ-বিজ্ঞান উভয় স্ট্রিমের উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে মেধাক্রমে নির্বাচিতদের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য আহ্বান করা হবে। লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং খেলাধুলায় রা: বি: কর্তৃক নির্ধারিত জাতীয়/আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত সনদ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রদান করা হবে। ব্যবহারিক পরীক্ষার সময় ও তারিখ পরে জানানো হবে। ব্যবহারিক পরীক্ষার নম্বর = ৩২। Ø  BKSP এর সনদ আছে এমন ভর্তিচ্ছুদের শুধুমাত্র শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে ২০% বিশেষ কোটা সুবিধা থাকবে এবং তাদের ভর্তি পরীক্ষার পাশ নম্বর ২৫। বিজ্ঞান স্ট্রিম নিম্নলিখিত বিভাগে আসন সংখ্যা:Ø  শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ: ১৬ জনØ  ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ: ১৬ জনØ  মনোবিজ্ঞান বিভাগ: ২২ জন 

বিশেষ দ্রষ্টব্যঃ প্রয়োজনে কর্তৃপক্ষ শর্তাবলী সংশোধন করতে পারবে

Preliminary_Application Guideline_2021

Leave a Comment

Your email address will not be published.